আজ ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

জাতীয় ইঁদুর নিধন অভিযানে উদ্বোধন, র‍্যালি ও আলোচনা সভা

জাতীয় সম্পদ রক্ষার্থে, ইঁদুর মারি একসাথে এই শ্লোগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলায় জাতীয় ইঁদুর নিধন অভিযানের শুভ উদ্বোধন, বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়

কৃষি উৎপাদন বাড়াতে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাতীয়ভাবে পালিত হয়েছে জাতীয় ইঁদুর নিধন অভিযান-২০২১। শনিবার (১৬ অক্টোবর) কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর আয়োজনে উপজেলা চত্বরে অনুষ্ঠিত হয়।

সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শরিফুল ইসলাম, প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সাকিব-আল-রাব্বি, বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অফিসার সুনাইন বিন জামান, উপসহকারী উদ্ভিদ সংরক্ষনকর্মকর্তা মোঃ শফিকুল ইসলাম, উপসহকারী কৃষি অফিসারগণ ও কৃষক কৃষাণী বিন্দু।

প্রধান অতিথি বলেন, ‘ইঁদুরের উপদ্রবসহ সব ধরনের আপদ বালাই রুখতে ঐক্যবদ্ধ হতে হবে। ইঁদুর ছোট প্রাণি হলেও এর ক্ষতির পরিমাণ ব্যাপক। ইঁদুর উৎপাদিত ফসলের ২০-৩০ ভাগ ক্ষতি করে থাকে।

সচেতনতা বাড়াতে জাতীয় ইঁদুর নিধন দিবস পালিত তিনি আরও বলেন, ‘ইঁদুরের শত্রু পেঁচা, গুঁইসাপ, বনবিড়াল, বেজি এদের আবাসস্থল নষ্ট হয়ে যাওয়ায় ইঁদুরের উপদ্রব দিন দিন বাড়ছে। ইঁদুর নিধনে সবাই সচেতন হলে ব্যাপক ক্ষতির হাত হতে আমরা রক্ষা পাবো।’

সভাপতির বক্তব্যে বলেন, ধান ক্ষেতের আইলগুলো উঠিয়ে দিয়ে কমিউিনিটি ফার্মিং করতে পারলে ইঁদুর নিধন কার্যক্রম আরো বেশি সফল হবে। প্রত্যেক ইউনিয়নে প্রশিক্ষিত র‌্যাট কিলার তৈরি করতে পারলে ইঁদুরকে সহজে দমন করা যাবে।

অনুষ্ঠানে সর্বোচ্চ ইঁদুর নিধনকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ