আজ ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশের আয়োজনে ‘লালজমিন’ নাটক ২৯৮তম মঞ্চায়ন-দৈনিক বাংলার নিউজ

 

মো.আল আমিন খানঃ

দর্শক বহুল প্রশংসিত নাটক ‘লালজমিন’ নাটক ২৯৮তম মঞ্চায়ন হয়েছে চাঁপাইনবাবগঞ্জে । শনিবার সন্ধ্যায় নবাবগঞ্জ টাউন ক্লাবে এ নাটকের আয়োজন করে চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশ ।

মান্নান হীরা রচিত এবং সুদীপ চক্রবর্তী নির্দেশিত ‘লালজমিন’ নাটকটিতে একক অভিনয় করেন মোমেনা চৌধুরী। নাটকটি সরাসরি উপভোগ করেন, জেলা প্রশাসক একেএম গালিভ খান, জেলা পরিষদের (ভারপ্রাপ্ত ) চেয়ারম্যান আশরাফুল হক, পুলিশ সুপার এ এইচ এম আব্দুর রকিব, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্রনাথ উরাঁও, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব রুহুল আমিন, অ‍্যাডভোকেট আব্দুস সামাদ,চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোঃ মোখলেসুর রহমান, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুর রহমান, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নজরুল ইসলাম, মহিলা আওয়ামী লীগের সভাপতি সাকিনা খাতুন পারুল, সাধারণ সম্পাদক হালিমা বেগম,ব্যবসায়ী আকবর হোসেনসহ জেলার বিভিন্ন দপ্তরের প্রধানগণ, বীর মুক্তিযোদ্ধা, বাংলাদেশ আওয়ামী লীগ, ছাত্রলীগের নেতাকর্মী ও সুশীল সমাজের লোকজন ।

২০১১ সালের ১৯ মে নাটমন্ডলে ‘লালজমিন’ নাটকটি প্রথম মঞ্চায়ন হয়। সেই থেকে দেশের প্রত্যন্ত অঞ্চলে ও বিদেশের মাটিতে একের পর এক নাটকটির মঞ্চায়ন হয়ে আসছে। ‘লালজমিন’ নাটকের গল্প মুক্তিযুদ্ধের একটি খন্ড-চিত্রের বয়ান। মহান মুক্তিযুদ্ধে একজন কিশোরীর অংশগ্রহণ, গল্পের অগ্রগতির সঙ্গে সঙ্গে যুদ্ধের ভয়াবহতা, মেয়েটির ত্যাগ- সবশেষে স্বাধীনতা অর্জন; দর্শকদের এক নতুন অভিজ্ঞতার সম্মুখে দাঁড় করিয়ে দেয় ‘লালজমিন’।

মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর এক নারীর সংগ্রামী জীবনের নাট্য প্রকাশ লালজমিন। তেরো পেরিয়ে চৌদ্দ বছর ছুঁই ছুঁই এক কিশোরী কন্যার গল্প এটি। চৌদ্দ বছর ছুঁই ছুঁই কিশোরীর দুই চোখ জুড়ে মানিক বিলের লাল পদ্মের জন্য প্রেম।
সে তার কৈশোরেই শোনে বাবা-মায়ের মধ্যরাতের গুঞ্জন। শুধু দুটি শব্দ কিশোরীর ম​স্তিষ্কে আর মনে জেগে থাকে, মুক্তি-স্বাধীনতা। বাবা যুদ্ধে চলে যায় অগোচরে।

কিশোরী নানা কৌশলে যুদ্ধে যাওয়ার আয়োজন করে। বয়স তাকে অনুমোদন দেয় না। এরপর যুক্ত হয়েছে বিগত ৪২ বছরে বাংলাদেশের যুদ্ধোত্তর সেই ঘাতক দালালদের বৃত্তান্ত ও একজন মুক্তিযোদ্ধা নারীর উপলব্ধি, যা দর্শকদের বর্তমানের মুখোমুখি দাঁড় করিয়ে প্রশ্নবাণে জর্জরিত করে। নাটকে মোমেনা চৌধুরীর অভিনয় দর্শক-শ্রোতার মন ছুঁয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ