আজ ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

কুমিল্লায় এসএসসি পরীক্ষায় পাশের হার ৯১.২৮ শতাংশ-দৈনিক বাংলার নিউজ

 

বিএস বিদ্যুৎ ভ্রাম্যমাণ প্রতিনিধিঃ

চলতি বছর অনুষ্ঠিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় কুমিল্লা বোর্ডে পাসের হার ৯১ দশমিক ২৮ শতাংশ। এই বোর্ডে এ বছর জিপিএ- ৫ পেয়েছেন পেয়েছে ১৯ হাজার ৯৯৮ জন শিক্ষার্থী।
চলতি বছর অনুষ্ঠিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় কুমিল্লা বোর্ডে পাসের হার ৯১ দশমিক ২৮ শতাংশ। এই বোর্ডে এ বছর জিপিএ- ৫ পেয়েছেন পেয়েছে ১৯ হাজার ৯৯৮ জন শিক্ষার্থী।
জিপিএ -৫ প্রাপ্তদের মধ্যে মেয়ে শিক্ষার্থী ১২ হাজার ১২১ জন। আর ছেলে শিক্ষার্থী ৭ হাজার ৮৭৭ জন।
কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এই শিক্ষা বোর্ডে ছেলে শিক্ষার্থী পাস করেছেন ৭৩ হাজার ৯৯৩ জন। মেয়ে শিক্ষার্থী পাস করেছেন ৯৬ লাখ ৪৮১ জন। মোট পাশ করছে ১ লক্ষ ৭০ হাজার ৪৮৪জন। এছাড়া পরীক্ষা অংশগ্রহন করছে ১ লাখ ৮৯ হাজার ৬৭৯ জন শিক্ষার্থী।
গত বছর কুমিল্লা শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ১৪ হাজার ২৪৫ জন।
এর আগে একই দিন দুপুর ১২টার দিকে সারা দেশের এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট থেকে এ ফল ঘোষণা করা হয়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফলের আনুষ্ঠানিক ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফল প্রত্যাশীরা সংশ্লিষ্ট ওয়েবসাইট ও ক্ষুদেবার্তার মাধ্যমে ফল দেখতে পাবেন।
এ আগে গত ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল। করোনা পরিস্থিতি ও বন্যার কারণে দীর্ঘদিন আটকে থাকার পর অনুষ্ঠিত হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। এ বছর সংক্ষিপ্ত সিলেবাসে সময় কমিয়ে ২ ঘণ্টায় পরীক্ষা নেওয়া হয়।

২০২২ সালে ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী ছিল। এছাড়া, ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন মাদরাসা ও ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন শিক্ষার্থী কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ