আজ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

জনবল শূণ্য তুরাগে- অভুক্ত থাকছে কুকুর

মোল্লা তানিয়া ইসলাম তমাঃ সারা দেশে চলছে করোনাভাইরাসের প্রাদুর্ভাব। সরকারের নির্দেশে বন্ধ রয়েছে সরকারি ও বেসরকারি অফিস, ব্যবসা প্রতিষ্ঠান ও হোটেল-রেস্টুরেন্ট । রাজধানীর তুরাগের প্রায় সকল বাসিন্দা ঘরবন্দী । বিশেষ প্রয়োজন ছাড়া কেউ বাহিরে যাচ্ছেন না।

তুরাগের অলি গলিতে থাকা কুকুরগুলো বাসা-বাড়ি এবং হোটেল থেকে ফেলা উচ্ছিষ্ট খেয়ে জীবন ধারণ করত । বর্তমানে হোটেল বন্ধ থাকায় এসব কুকুর অনাহারে দিন কাটাচ্ছে । ফলে হিংস্র হয়ে উঠছে এসব প্রাণী । সংশ্লিষ্টরা বলছেন, এলাকার সর্বস্তরের মানুষ এগিয়ে না এলে অভুক্ত এসব বেওয়ারিশ কুকুর পথে পথে মরে থাকতে পারে । দেখা দিতে পরিবেশ বিপর্যয়ের মতো বিষয় ।

ধউর এলাকার বাসিন্দা খাইরুল বাসার বলেন, সকালে মহল্লার একটি দোকান থেকে কিছু খাবার কিনে মহল্লার একটি রাস্তা দিয়ে হেঁটে বাসায় ফিরছিলাম । বাসার কাছাকাছি যেতেই কয়েকটি কুকুর সামনে এসে ঘেউ ঘেউ ও চেঁচামেচি করতে থাকে । পরে পাশের একটি দোকান থেকে ১ প্যাকেট বিস্কুট কিনে কুকুরগুলোকে খেতে দেই । খাবার দেখে হুমড়ি খেয়ে পড়ে কুকুরগুলো ।

তুরাগ এলাকায় অসংখ্য বেওয়ারিশ কুকুর রয়েছে । এসব কুকুর হোটেল ছাড়াও এলাকার বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা বিভিন্ন স্পটের উন্মুক্ত ময়লা থেকে খাবার খেয়ে বেঁচে থাকে । তবে তুরাগে “সৎ সংঘ সংস্থা” নামের একটি সামাজিক সংগঠনের সদস্যরা বিভিন্ন পাড়া মহল্লার কিছু অভুক্ত কুকুরকে খাবার দিচ্ছে ।

তবে বিরাট একটি অংশ রয়ে গেছে অভুক্তের তালিকায় । একটি সূত্রে জানা যায়, এ বিষয়ে পিপলস ফর অ্যানিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের চেয়ারম্যান স্থপতি রাকিবুল হক এমিল মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমকে চিঠি দিয়েছেন । চিঠিতে বলা হয়েছে, সারা দেশ এখন অবরুদ্ধ ।

তাই রাজধানীসহ দেশের মালিকবিহীন প্রাণীদের প্রতি মানবিক আচরণ করুন এবং মন্ত্রণালয় থেকে খাবার সংস্থানেরও অনুরোধ করেছেন তিনি ।

অভুক্ত বেওয়ারিশ কুকুরের দল খাবারের সন্ধানে ঘুরে বেড়াচ্ছে তুরাগের অলিতে গলিতে, পাড়া-মহল্লা, খেলার মাঠ, সড়ক-ফুটপাথ সর্বত্র ।

যত্রতত্র সময়-অসময়ে ক্ষুধার জ্বালায় কুকুরের হাক ডাক দিন দিন বাড়ছে। ফলে এসব অভুক্ত কুকুর এলাকাবাসীর মাঝে এখন বড় চিন্তার বিষয় হয়ে উঠেছে । তুরাগ এলাকায় যানবাহন চলাচল না করায় অভুক্ত বেওয়ারিশ কুকুর এখন খাবারের সন্ধানে দাপিয়ে বেড়াচ্ছে সর্বত্র ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ