আজ ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

অপেক্ষা এখন ঈদের চাঁদের-দৈনিক বাংলার নিউজ

বিএস বিদ্যুৎ
ভ্রাম্যমাণ প্রতিনিধি
এক মাস সিয়াম সাধনার পর খুশির ঈদ সমাগত। অপেক্ষা এখন চাঁদ দেখার। আজ রবিবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল সোমবার পবিত্র ঈদুল ফিতর। আজ চাঁদ দেখা না গেলে আগামী মঙ্গলবার ঈদ উদযাপিত হবে।
গত ২৫ এপ্রিল কভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে সঠিকভাবে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করাসহ স্বাস্থ্যবিধি অনুসরণ করার পরামর্শ দিয়ে বলেছে, ঈদের জামাতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। একই সঙ্গে সবার মধ্যে সচেতনতা তৈরিতে প্রচার-প্রচারণা বাড়াতে হবে।

স্বাস্থ্যমন্ত্রীও বলেছেন, দেশে বর্তমানে করোনা সংক্রমণ নেই বললেই চলে। কিন্তু বিশ্ব পরিস্থিতি যেদিকে যাচ্ছে, তাতে সংক্রমণ ফের বাড়ার আশঙ্কা রয়েছে। কারণ, ভারতে সংক্রমণ বাড়ছে, সেখানে অনেকেই যাতায়াত করছে। এর পরও এসব সতর্কবার্তা এবারের ঈদুল ফিতর উদযাপনের আনন্দে ছন্দঃপতন ঘটাতে পারবে—এমনটা কেউ মনে করছেন না।

নাড়ির টানে শহরের কর্মক্ষেত্র ছেড়ে মানুষ ছুটছে নিজ নিজ স্থায়ী ঠিকানায়। গ্রামবাংলায় পুনর্মিলনের আনন্দ। বিশিষ্টজনদের এবারের ঈদ উৎসবের প্রত্যাশা—ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে মুসলমানদের আত্মশুদ্ধি, সংযম, সৌহার্দ্য ও সম্প্রীতির মেলবন্ধন পরিব্যাপ্তি লাভ করুক। হাসি-খুশি ও ঈদের অনাবিল আনন্দে প্রতিটি মানুষের জীবন পূর্ণতায় ভরে উঠুক।

এবারের ঈদ যাত্রায় কিছু ব্যতিক্রম ছাড়া বড় ধরনের কোনো ভোগান্তির ঘটনা ঘটেনি। ঈদের কেনাকাটায়ও এবার ছিল করোনাপূর্ব স্বাভাবিক পরিস্থিতি। বিভিন্ন বাজার, শপিং মলে ছিল ক্রেতাদের ভিড়। তবে দেশের উত্তর-পূর্বাঞ্চলে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে হাওর এলাকায় বোরো ধানের ব্যাপক ক্ষতি, খাদ্যপণ্যের নিয়ন্ত্রণহীন উচ্চমূল্য, ডায়রিয়ার প্রকোপ এবং গত শুক্রবার রাতে দেশের উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় কালবৈশাখীর তাণ্ডব আসন্ন ঈদ উৎসবের প্রস্তুতিতে কিছুটা দুশ্চিন্তার ছায়া ফেলেছে।

১৪৪৩ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার লক্ষ্যে আজ রবিবার জাতীয় চাঁদ দেখা কমিটির সভা ডেকেছে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন। সন্ধ্যা ৭টায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররমের সভাকক্ষে ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানের সভাপতিত্বে এ কমিটির সভা হবে।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা নিচের টেলিফোন নম্বরে ফোন করে জানাতে অনুরোধ করেছে জাতীয় চাঁদ দেখা কমিটি। টেলিফোন নম্বর : ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭।

তবে পৃথিবী ও চাঁদের অবস্থান সম্পর্কিত তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি মশকুরুর আমিন জানিয়েছেন, আজ রবিবার শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা ক্ষীণ।

সৌদি আরবে কাল ঈদ

সৌদি আরবের আকাশে গতকাল শনিবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই দেশটিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে আগামী সোমবার।

সৌদি আরবে গতকাল ছিল ২৯ রমজান। চাঁদ দেখা না যাওয়ায় সে দেশে আজ রবিবার ৩০ রমজান পূর্ণ হবে।

সেই হিসাবে ঈদুল ফিতর হবে সোমবার। চাঁদ দেখা কমিটির বরাত দিয়ে সৌদি আরবের সর্বোচ্চ কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছে।
সূত্র : সৌদি গেজেট ও খালিজ টাইমস

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com