আজ ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

শিবগঞ্জে শিশুবিবাহ প্রতিরোধে অর্থ বছরের বরাদ্দকৃত অর্থ বাস্তবায়নে পর্যালোচনা-দৈনিক বাংলার নিউজ

শিবগঞ্জ,চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :

রবিবার(১৯জুন) শ্যামপুর ইউনিয়ন পরিষদ হলরুমে ইউনিয়ন বাল্যবিবাহ প্রতিরোধ কমিটি আয়োজিত এবং এসিডি’র সহযোগিতায় শ্যামপুর ইউনিয়ন পরিষদের ২০২২-২০২৩ অর্থ বছরের শিশুবিবাহ প্রতিরোধে বরাদ্দকৃত অর্থ বাস্তবায়নে পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন শ্যামপুর ইউনিয়ন পরিষদের সুযোগ্য চেয়ারম্যান জনাব মোঃ রবিউল ইসলাম। বাজেট পরবর্তী এ সভায় এসিডি’র প্রোগাম অফিসার মোঃ এনামুল হক শুভেচ্ছা বক্তব্য, বাংলাদেশে বাল্যবিবাহের সার্বিক পরিস্থিতি এবং চাঁপাইনবাবগঞ্জের অবস্থা তুলে ধরেন।

তিনি এ পরিস্থিতি হতে উত্তরণের জন্য এবং বাল্য বিবাহ রোধে ইউপি বাজেটে সুনির্দিষ্ট অর্থ বরাদ্দ রাখা এবং তার যথাযথ বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করেন।

এসিডি’র কিশোর কিশোরী দলের সদস্য মোঃ সাইদ ও কুলসুম বলেন, এলাকায় শিশু বিবাহ প্রতিরোধে তারা কাজ করে যাচ্ছে। শ্যামপুর ইউনিয়নের উমরপুর, গোপালনগর ও হাদিনগরে তাদের কিশোর কিশোরী দল সক্রিয় রয়েছে। তারা যেকোন স্থানে বাল্য বিবাহের কোন খবর পেলে স্থানীয় প্রশাসনের সাহায্য নিয়ে সেই বিয়ে বন্ধ করার চেষ্টা করে। এছাড়াও কিশোর কিশোরী দলের সদস্যরা এলাকার অভিভাবকদের মধ্যে শিশু বিবাহ প্রতিরোধে সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম যেমন, উঠান বৈঠক ইত্যাদি পরিচালনা করে থাকে।

ইউনিয়ন পরিষদের বাজেটে শিশু বিবাহ প্রতিরোধে বরাদ্দ রাখবার জন্য কিশোর কিশোরী দলের সদস্যদের ইউনিয়ন পরিষদের সাথে যোগাযোগ এবং আবেদনপত্র প্রদানের প্রেক্ষিতে শ্যামপুর ইউনিয়ন পরিষদের ২০২২-২০২৩ অর্থবছরের বাজেটে শিশু বিবাহ প্রতিরোধে মোট ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা অর্থ বরাদ্দ রাখা হয়েছে। এর জন্য কিশোর কিশোর কিশোরী দলের পক্ষ থেকে শ্যামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহোদয় ও সংশ্লিষ্ট সবার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। মাননীয় চেয়ারম্যান মহোদয়ের কাছে শিশু বিবাহ প্রতিরোধে উক্ত বরাদ্দকৃত অর্থ কিভাবে ব্যায় করা হবে সেই সম্পর্কে জানাতে অনুরোধ করেন।

চেয়ারম্যান মহোদয় বলেন গ্রাম পুলিশ, সুশীল সমাজের প্রতিনিধি, অভিভাবক, শিক্ষক,কাজী, ঘটক সবাইকে একসাথে বাল্যবিবাহ প্রতিরোধে কাজ করতে হবে। তাহলে সমাজ থেকে বাল্যবিবাহ প্রতিরোধ করা সম্ভ্যব হবে। তাই আসুন সবাই মিলে বাল্যবিবাহ প্রতিরোধ করি।

ইউনিয়ন পরিষদের সচিব জনাব মোঃ আহসান হাবীব বলেন, সমাজের সবাইকে বাল্য বিবাহ প্রতিরোধে একসাথে কাজ করতে হবে। আমাদের ইউনিয়নে বাল্য বিবাহের খবর পাওয়া মাত্র সেই বিয়ে বন্ধ করতে হবে। শ্যামপুর ইউনিয়ন পরিষদের ২০২২-২৩ অর্থবছরের বাজেটে শিশু বিবাহ প্রতিরোধে মোট ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা অর্থ কিভাবে ব্যায় করা হবে তা পরবতীতে সভায় পরিষদের সবাইকে নিয়ে সিদ্ধান্ত গ্রহন করা হবে। তিনি আরো জানান, বাল্য বিবাহ প্রতিরোধে বরাদ্দকৃত অর্থ ব্যায় করবার সময় তারা এসিডির কিশোর কিশোরী দলের সদস্যদের সম্পৃক্ত করবেন।
সভাটি এসিডি’র উপজেলা কো-অর্ডিনেটর মোঃ হুমায়ুন কবির সঞ্চালনায় পরিচালিত হয়। সভায় এছাড়াও উপস্থিত ছিলেন শ্যামপুর ইউনিয়নের মেম্বারগণ, সংরক্ষিত মহিলা মেম্বারগণ, এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ ও স্থানীয় জনসাধারণ।

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ