আজ ১৩ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ইউপি নির্বাচনের ভোট বাতিল করে পুনরায় গ্রহণ করতে আদালতের নির্দেশ

তাজরিন খান চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ

চাঁপাইনবাবগঞ্জে ইউনিয়ন পরিষদ নির্বাচনে অনুষ্ঠিত একটি ওয়ার্ডের ভোট বাতিল করেছেন আদালত। শিবগঞ্জ উপজেলার ছত্রাজিতপুর ইউনিয়নের ০১ নম্বর ওয়ার্ডের ভোট বাতিল করে পুনরায় ভোট গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে। রবিবার (০৭ আগস্ট) বিকেলে নির্বাচনী ট্রাইবুনালের বিচারক ও সিনিয়র সহকারী জজ (নবাবগঞ্জ সদর) সুমন কুমার কর্মকার এ রায় প্রদান করেন।
তথ্যটি নিশ্চিত করেছেন মামলার আইনজীবী ও শিবগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা। ভোটে নানারকম কারচুপি ও অনিয়মের অভিযোগের প্রমাণ পাওয়ায় ভোট বাতিল করে পুনরায় আয়োজনের নির্দেশনা দিয়েছেন নির্বাচনী ট্রাইবুনালের বিচারক৷
মামলার বাদি, আইনজীবী ও নির্বাচন কর্মকর্তা সূত্রে জানা যায়, গত ৩০ নভেম্বর শিবগঞ্জ উপজেলার ছত্রাজিতপুর ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে ছত্রাজিতপুর ইউনিয়নের ০১ নম্বর ওয়ার্ডে ইউপি সদস্য পদে তিনজন প্রার্থী অংশগ্রহণ করেন। নির্বাচনী ফলাফলে ফুটবল প্রতীকের প্রার্থী জামাল উদ্দিনকে বিজয়ী ঘোষণা করা হয়। জামাল উদ্দিন ফুটবল প্রতীকে ৮৮১ ভোট, একেএম শামসী কাবরেজ আলো মোরগ প্রতীকে ৭৭১ ও জালাল উদ্দীন মিছু টিউবওয়েল প্রতীকে ১১৫ ভোট পেয়েছেন বলে ঘোষণা দেন, প্রিজাইডিং অফিসার।
ফলাফল ঘোষণার পর তা প্রত্যাখান করে চলতি বছরের ১৫ জানুয়ারী আদালতে মামলা দায়ের করেন মোরগ প্রতীকের প্রার্থী একেএম শামসী কাবরেজ আলো। এবিষয়ে তিনি বলেন, ভোট গ্রহণের দিন ফুটবল প্রতীকের প্রার্থী জামাল উদ্দিনের লোকজন ব্যালট পেপার ছিনতাই করে ৩০০ সিল মারে। এছাড়াও আমার মোরগ প্রতীকে সিল থাকা দুই শতাধিক ব্যালট ভোট বাতিল করতে অন্য আরেকটি প্রতীকের ডাবল সিল মারে তারা। ভোটের দিন জাহাঙ্গীরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখলে রেখে এসব অনিয়ম করে জামাল উদ্দিনের লোকজন। পরে এবিষয়ে নায্য বিচার পেতে আদালতের শরণাপন্ন হয়েছি।
এবিষয়ে অ্যাড. সোলায়মান বিশু জানান, আদালতে বিচারকের উপস্থিতিতে পুনরায় ভোট গণনা করা হয়েছে। তথ্য-প্রমাণ পর্যালোচনা করে ভোটে অনিয়ম-দুর্নীতির অভিযোগের প্রমাণ পাওয়ায় আদালত ভোট বাতিল করেছেন। সেই সাথে পুনরায় ভোট গ্রহণের নির্দেশ দিয়েছেন আদালতের বিচারক।
শিবগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. তাসিনুর রহমান বলেন, অভিযোগের সত্যতা পাওয়ায় আদালত ভোট বাতিল করেছেন। বিজয়ী প্রার্থী চাইলে আদালতে রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবে। আদালতের আদেশের অনুলুপি হাতে পেলেই পুনরায় ছত্রাজিতপুর ইউনিয়নের ০১ নম্বর ওয়ার্ডের তফসিল ঘোষণা ও ভোটগ্রহণ করা হবে।

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ