আজ ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

২৫ হাজার নারী উদ্যোক্তা তৈরির প্রকল্প শিগগিরই পলক

মোঃ ফাহিম ফরহাদ, চাঁপাইনবাবগঞ্জঃ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আগামী ছয় মাসের মধ্যে ২৫ হাজার নারী উদ্যোক্তাকে প্রতিষ্ঠিত করতে প্রকল্প নিয়েছে সরকার। এই প্রকল্পের মাধ্যমে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণের পাশাপাশি নগদ অর্থ সহায়তা দেওয়া হবে।

শনিবার (৩ জুন) দুপুরে চাঁপাইনবাবগঞ্জে রাজশাহী বিভাগীয় উদ্যোক্তা সম্মেলন ও আম মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। ‘নিজের বলার মতো একটি গল্প ফাউন্ডেশনের’ উদ্যোগে এই উদ্যোক্তা সম্মেলন ও আম মেলা অনুষ্ঠিত হয়।

প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, নারীদের যিনি যে সেক্টরে দক্ষ বা আগ্রহী তাকে সেই প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলা হবে। পাশাপাশি তারা যাতে ব্যবসা শুরু করতে পারে এ জন্য নগদ ৫০ হাজার পর্যন্ত অর্থ সহায়তা দেওয়া হবে। নারী উদ্যোক্তা তৈরিকে বর্তমান সরকার গুরুত্ব দিচ্ছে বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

পলক বলেন, নারী উদ্যোক্তা হিসেবে টেকসই ক্ষমতায়ন নিশ্চিত করতে ‘হার পাওয়ার প্রকল্প’ নামে প্রকল্প শুরু হচ্ছে আগামী মাসে। এই প্রকল্পের আওতায় চাঁপাইনবাবগঞ্জে ৫৮০ জন নারী উদ্যোক্তা তৈরি করা হবে। তাদের প্রথম তিন মাস প্রশিক্ষণ দেওয়া হবে। পরের তিন মাস তারা ইন্টার্নশিপ করবে। তারপর নগদ ২০ হাজার টাকা দেওয়া হবে। এই টাকা দিয়ে যাতে তারা ব্যবসা শুরু করতে পারে।

তিনি আরও বলেন, চাঁপাইনবাবগঞ্জ সদরসহ চার উপজেলায় ৮ কোটি টাকা ব্যয়ে চারটি  ‘জয় স্মার্ট সার্ভিস এমপ্লোয়মেন্ট অ্যান্ড ট্রেনিং সেন্টার’ স্থাপন করা হবে। যেখানে তরুণরা ফ্রিল্যান্সার হওয়ার প্রশিক্ষণ পাবে। ই-কমার্স পিকআপ ড্রপআপ সেন্টার হিসেবে কাজ করবে এই সেন্টারগুলো। সেখানে এজেন্ট ব্যাংকিং থাকবে।

আয়োজিত অনুষ্ঠানে প্রতিমন্ত্রী পলক বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বেকার তরুণদের কর্মস্থানের লক্ষ্যে কাজ করেছেন। তিনি বলেছিলেন সোনার বাংলা গড়তে হলে, সোনার মানুষ চাই। আজকে যারা এই তরুণদের নিয়ে মেলার আয়োজন করেছে, আমার মনে হয় এরাই সেসব সোনার মানুষ।

তিনি আরও বলেন, একজন তরুণ দীর্ঘদিন ধরে পড়াশোনা করার পর সরকারি চাকরি করেন। তারা সব মিলিয়ে ৩০ হাজার টাকা করে মাসে বেতন পায়। আর একজন উদ্যোক্তা হয়ে দেশের বিভিন্ন জায়গায় পণ্য-সামগ্রী পাঠিয়ে, বিদেশে আমসহ অনান্য পণ্য পাঠিয়ে লাখ লাখ টাকা আয় করা সম্ভব।’

চাঁপাইনবাবগঞ্জের নারী উদ্যোক্তাদের বানানো হাতের টুপির কারুকাজ দেখে মুগ্ধ হন প্রতিমন্ত্রী পলক। তিনি বলেন, ‘চাঁপাইনবাবগঞ্জের নারী উদ্যোক্তারা হাত দিয়ে টুপি বোনেন, এই টুপি খুবই সুন্দর। আমি মেলায় এসে ৩টা টুপি কিনে উপহার দিয়েছি তিনজনকে। আমাদের দেশে টুপির খুব চাহিদা। সুতরাং আমাদের এসব হস্তশিল্পকে কাজে লাগাতে হবে। যাতে করে এসব নারী উদ্যোক্তারা অর্থিকভাবে সফল হতে পারে।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দীন আহমেদ শিমুল, চাঁপাইবনাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ বিশ্বাস, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি, জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন, অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম সাহিদ, জেলা আ’লীগ সদস্য জারা জাবিন মাহবুব নিজের বলার মতো একটি গল্প ফাউন্ডেশনের চেয়ারম্যান ইকবাল বাহার জাহিদসহ অন্যান্যরা।

একদিনের জন্য চাঁপাইনবাবগঞ্জ এসে প্রতিমন্ত্রী কানেক্টেড বাংলাদেশ প্রকল্প ও ইনফো সরকার-৩ প্রকল্প ছাড়াও কয়েকটি প্রকল্প পরিদর্শন করেন।

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com