আজ ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

শিবগঞ্জে বাল্যবিয়ে ও শিশুদের প্রতি সহিংসতা বন্ধে জনপ্রতিনিধিদের সাথে সংলাপ-দৈনিক বাংলার নিউজ

 

আহসান হাবীব (রনি) (চাঁপাইনবাবগঞ্জ): প্রতিনিধি
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে বাল্যবিয়ে ও শিশুদের প্রতি সহিংসতা বন্ধ করার বিষয়ে স্থানীয় জনপ্রতিনিধি, প্রভাব বিস্তারকারী স্টেকহোল্ডার-অংশীজনদের সাথে সংলাপ সভা হয়েছে। সোমবার দুপুরে শিবগঞ্জ উপজেলার নামোটিকোরী আলিম মাদ্রাসায় ইউনিসেফের অর্থায়নে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর স্ট্রেংদেনিক সোশ্যাল এন্ড বিহেভিযার চেঞ্জ প্রকল্পের আয়োজনে বাল্য বিবাহ বিরোধী ও শিশু সুরক্ষা বিষয়ক সংলাপে নামোটিকোরী আলিম মাদ্রাসার অধ্যক্ষ আব্দুস সালামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, মোবারকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মাহামুদুল হক হায়দারী (মাহমুদ মিঞা)।
সংলাপে বিশেষ অতিথি ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ ইসলামিক ফাউন্ডেশনের সহকারি সুপারভাইজার ও জেলা আইন শৃঙ্খলা কমিটির সদস্য মোঃ আব্দুর রহিম, নামোটিকোরী আলিম মাদ্রাসার সভাপতি মোঃ রবিউল ইসলাম, উপাধ্যক্ষ মোঃ আনোয়ারুল ইসলাম, দৈনিক মানবজমিনের শিবগঞ্জ প্রতিনিধি মোহাঃ ইমরান আলী, ইউপি সদস্য রোকসানা বেগম প্রমুখ।
সংলাপে উদ্দেশ্য ও অংশগ্রহনের গুরুত্ব এবং স্থানীয় প্রতিনিধিদের করনীয় দিকসমুহ বিষায়াদি তুলে ধরেন ওয়ার্ল্ড ভিশনের চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রোগ্রাম অফিসার উত্তম মন্ডল ।
শিবগঞ্জ উপজেলা কমিউনিটি ফ্যাসিলিটেটর মো. আলী হায়দার বাপ্পীর সঞ্চালনায় সংলাপে বক্তারা বলেন, বাল্যবিয়ে প্রতিরোধে অভিভাবকদের যথেষ্ট সচেতন হতে হবে, অভিভাবক সমাবেশে, উঠান বৈঠক এবং বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের মাঝে বাল্যবিয়ের বিষয়ে বিভিন্ন শারীরিক ও মানসিক ক্ষতি হয় তা তাদের মাঝে তুলে ধরতে হবে। সংলাপে বাল্যবিয়ে ও শিশু সুরক্ষা করতে সামাজিক নিয়ম-কানুনের কঠোর প্রয়োগ করতে হবে।
বক্তারা আরো বলেন, বাল্যবিয়ে প্রতিরোধের জন্য ওয়ার্ড পর্যায়ে সচেতনামুলক সভা সেমিনার করতে। প্রয়োজনে ঘটক, ইমাম, মোড়ল, কাজ্বী, পুরোহিত, স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণ করাতে হবে। তাহলে বাল্যবিয়ে প্রতিরোধ বা নিরোধ করা সম্ভব হবে। এদিকে, মোবারকপুর ইউপি চেয়ারম্যান বাল্যবিয়ে বন্ধ করতে প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে সভা সেমিনার করা হবে বলে জানান।

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ