আজ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রধানমন্ত্রীর কাছ থেকে বিশেষ গবেষণার উপহার গ্রহণ করেন শিবগঞ্জের কৃতি সন্তান প্রফেসর ড. মোঃ সফিউর রহমান

শিবগঞ্জ প্রতিনিধি :

আজ সোমবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ‘বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’, ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (এনএসটি) ফেলোশিপ’ এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিজ্ঞানী, গবেষক এবং শিক্ষার্থীদের বিশেষ গবেষণার অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

দীর্ঘ গবেষণা জীবনে প্রফেসর ড. মোঃ সফিউর রহমান বেশ কিছু অ্যাওয়ার্ড পান । উল্লেখ্য, B.Sc. (Hons) পরীক্ষায় উল্লেখযোগ্য ফলাফলের জন্য তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্বর্ণপদক লাভ করেন । কানাডার Dalhousie University-তে Ph.D. গবেষণায় উল্লেখযোগ্য অবদানের স্বীকৃত স্বরুপ কানাডার Muslim Educational, Social and Knowledge Dissemination (MESK) থেকে তিনি “Outstanding Achievement Award-2014” পদক লাভ করেন। ডক্টর মোঃ সফিউর রহমান কে ২০২১ সালে গবেষণা (ISAT 2021) বিভাগে ভারতের ইঞ্জিনিয়ারিং, সায়েন্স এবং মেডিসিনের আন্তর্জাতিক বিজ্ঞানী পুরস্কারের জন্য সম্মানিত করা হয়েছে । গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান মহোদয় বিগত ১৫ই সেপ্টেম্বর ২০২২ ইং তারিখে ড. রহমান (CSO) কে পরমাণু শক্তি কেন্দ্র ঢাকা, বাংলাদেশের শ্রেষ্ঠ গবেষক পুরস্কার (এক লক্ষ টাকা) ও সম্মাননা প্রদান করেন । পরবর্তীতে পরিবেশ বিজ্ঞান গবেষণায় বিশেষ অবদান রাখায় বিগত ০৯-০৫-২০২৩ ইং তারিখে জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত “ড. এম এ ওয়াজেদ মিয়া ১১তম আন্তর্জাতিক স্বর্ণপদক পুরস্কার” প্রদান অনুষ্ঠানে প্রফেসর ড. মো. সফিউর রহমান কে বেস্ট সাইন্টিস্ট স্বর্ণপদক পুরস্কার প্রদান করা হয় । যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠান এলসেভিয়ের যৌথভাবে ২২টি বৈজ্ঞানিক ক্ষেত্র এবং ১৭৬টি উপ-ক্ষেত্রে শ্রেণীবদ্ধ করে দুটি ক্যাটাগরিতে বিভিন্ন দেশের বিশ্বের শীর্ষ ২ শতাংশ বিজ্ঞানীর তালিকা প্রতি বছর প্রকাশ করে থাকে । বিশ্বের শীর্ষ ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় টানা দ্বিতীয়বারের মত (প্রথমবার ২০২২ এবং দ্বিতীয়বার ২০২৩ সালে) স্থান পেয়েছেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা প্রফেসর ড. মোঃ সফিউর রহমান ।

তিনি ৮টি বিজ্ঞান বিষয়ক বইয়ের লেখক এবং অধিকাংশ বই আমেরিকা, ইংল্যান্ড ও জার্মানি থেকে প্রকাশিত । জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে তাঁর ১৮০-এর অধিক বৈজ্ঞানিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে । তাছাড়া Google Scholar -এর ২৮ ফেব্রুয়ারী, ২০২৪ ইং -এর তথ্যমতে তার ৬৪৮৭ এর অধিক Citation Score রয়েছে – যা বাংলাদেশ পরমানু শক্তি কমিশন সহ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে কর্মরত সকল বিজ্ঞানীদের মধ্যে সর্বাধিক Citation Score বলে তিনি দাবি করেন । প্রফেসর ড. মোঃ সফিউর রহমান কানাডা, আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রিয়া, জার্মানি, ইতালি, ব্রাজিল, স্লোভাকিয়া, চীন, জাপান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতার, থাইল্যান্ড, ইন্ডিয়াসহ বিভিন্ন দেশের বৈজ্ঞানিক সভা, কর্মশালা ও প্রশিক্ষণে অংশগ্রহণ করেন । বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার (যেমন, UNDP, USGS, IAEA, BGS, JAICA, CAS ইত্যাদি) বিজ্ঞানীদের সাথে তাঁর কাজ করার অভিজ্ঞতা রয়েছে ।

সভূগর্ভস্থ এবং ভূপৃষ্ঠস্থ পানির গুণগত মান উন্নয়ন, পরিবেশ দূষণ পুনরুদ্ধার, জলবায়ু পরিবর্তন, খাদ্যের গুণগতমানের নিরাপত্তা ইত্যাদি ক্ষেত্রে তাঁর বিশেষ দক্ষতা রয়েছে ।

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com