আজ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিবগঞ্জে বাল্যবিয়ে ও শিশুদের প্রতি সহিংসতা বন্ধে ধর্মীয় নেতাদের দক্ষতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত।

 

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ পৌরসভায় বাল্যবিয়ে ও শিশুদের প্রতি সহিংসতা বন্ধ করার বিষয়ে স্থানীয় ধর্মীয় নেতৃবৃন্দের‌ দক্ষতা বৃদ্ধিবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে ।

বৃহস্পতিবার শিবগঞ্জ পৌরসভা সম্মেলন কক্ষে ইউনিসেফের অর্থায়নে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর স্ট্রেংদেনিং সোশ্যাল এন্ড বিহেভিযার চেঞ্জ প্রকল্পের আয়োজনে বাল্য বিবাহ বিরোধী ও শিশু সুরক্ষা বিষয়ক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,
শিবগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র আজিজুল হক। তিনি বলেন, আমরা বাড়ি ঘর করার সময় যেমন কাঁচা বাঁশ না কিনে পাকা বাঁশ কিনে থাকি, ঠিক তেমনি আমরা বাল্যবিয়ে না দিয়ে প্রাপ্তবয়স্ক হলেই বিয়ে দিব। নিজ নিজ জায়গা থেকে আমাদের সবাইকে সচেতন হতে হবে। তাহলেই সরকারের উদ্দেশ্য হাসিল হবে।
বাল্য বিয়ের কারণে বিবাহ বিচ্ছেদ বাড়ছে, ১৫ থেকে ১৬ বছরের মেয়েরা শিশু সন্তানের জন্ম দিচ্ছে।ফলে মা ও শিশু উভয়ে স্বাস্থ্যহীন হচ্ছে ।
কর্মশালার উদ্দেশ্য ও অংশগ্রহনের গুরুত্ব এবং স্থানীয় ধর্মীয় নেতৃবৃন্দের করনীয় দিকসমুহ বিষয়াদি তুলে ধরেন ওয়ার্ল্ড ভিশনের চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রোগ্রাম অফিসার উত্তম মন্ডল ।
বক্তারা আরো বলেন, বাল্যবিয়ে প্রতিরোধের জন্য মসজিদে মসজিদে খুতবার সময় সচেতনামুলক আলোচনা করতে হবে। তাহলে বাল্যবিয়ে প্রতিরোধ বা নিরোধ করা সম্ভব হবে। কর্মশালায় বিভিন্ন মসজিদের প্রায় ২০ জন ইমাম অংশগ্রহণ করেন। সেখানে ধর্মীয় নেতৃবৃন্দ প্রতিশতি ব্যক্ত করেন বিভিন্ন জায়গায় তারা বাল্যবিবাহ বন্ধে আলোচনা করবেন। কর্মশালা
কমিউনিটি ফেসিলিটেটর আলী হায়দার বাপ্পির সঞ্চালনায় উপস্থিত ছিলেন ,কমিউনিটি ফ্যাসিলিটেটর আজিজিয়া কাউসার, আতিকা ও বিপা প্রমুখ।

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com